Bartaman Patrika
 

রাঙামাটি উৎসব 

চন্দননগর রাঙামাটির আয়োজনে আগামী ৩১ ডিসেম্বর থেকে চন্দননগর রবীন্দ্রভবনে শুরু হচ্ছে রাঙামাটি উৎসব নামে একটি নাটকের মেলা। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন তিনটি নাটক মঞ্চস্থ হবে। 
বিশদ
এক বুক বিষ 

বৃদ্ধ অজিত সামন্ত। বুকে ক্যানসার। ভর্তি রয়েছেন ক্যানসার হাসপাতালের ১৪ নম্বর কেবিনে। যৌবনেই স্ত্রীকে হারিয়েছিলেন। দুই মাতৃহারা পুত্রকে বুক দিয়ে আগলে মানুষ করেছেন। পুত্ররা আজ বিদেশে সুপ্রতিষ্ঠিত। বাবার অসুস্থতার সংবাদ শুনে তারা ছুটে আসে বাবাকে আমেরিকা নিয়ে গিয়ে চিকিৎসা করানোর জন্য। আনন্দে আত্মহারা বৃদ্ধ। 
বিশদ

21st  December, 2019
যুব রঙ্গ উৎসব 

শীত শুরুর সঙ্গে সঙ্গে শহরের বিভিন্ন রঙ্গালয়ে শুরু হয়ে গেছে নাট্যোৎসব। গোটা সপ্তাহ জুড়ে, বা সাপ্তাহান্তিক। সম্প্রতি ‘মুক্তাঙ্গন’ রঙ্গালয়ে তিনদিন ব্যাপী নাট্যোৎসব ‘যুব রঙ্গ উৎসব -২০১৯’ পালিত হল। আয়োজনে ‘দমদম শব্দমুগ্ধ’ নাট্যকেন্দ্র। এই বছর (২০৯১) থেকে শুরু হল এই নাটকের উৎসব। এত উৎসবের মাঝে আবারও এক নাট্য উৎসব কেন?  
বিশদ

21st  December, 2019
পুরোপুরি না হলেও, প্রত্যাশা পূরণ হল 

গেমপ্ল্যান নিবেদিত, চন্দ্রা দস্তিদার লিখিত, খেয়ালী দস্তিদার পুনর্লিখিত ও পরিচালিত নাটক ‘প্রত্যাশা’ প্রথমবার মঞ্চস্থ হল জি ডি বিড়লা সভাঘরে, গত ২৩ নভেম্বরের সন্ধ্যায়। এই নাটকটি প্রয়াত চন্দ্রা দস্তিদার লিখেছিলেন ১৯৮৯ সালে, যে নাটক তাঁকে এনে দিয়েছিল পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমির শ্রেষ্ঠ নাটকের পুরস্কার।  
বিশদ

21st  December, 2019
তাঁর মতো মানুষ দুর্লভ 

নান্দীকারের সম্পাদক থাকাকালীন সুযোগ হয়েছিল ডাঃ শ্রীরাম লাগুর সঙ্গে পরিচিত হওয়ার। একবার নয়, বেশ কয়েকবার তাঁর সঙ্গে মোলাকাত হয়েছিল। সেই অভিজ্ঞতার ঝুলি থেকে দু’ একটি ঘটনা রঙ্গভূমির পাঠকদের জন্য লিখলেন প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

21st  December, 2019
ভগবানের অবসর নেওয়ার সময় হয়েছে 

স্বস্তিনাথ শাস্ত্রী: উপরের কথাগুলি বলেছিলেন ডাঃ শ্রীরাম লাগু। যিনি গত ১৭ ডিসেম্বর ৮২ বছর বয়সে প্রয়াত হলেন। আমরা সবাই তাঁকে হিন্দি সিনেমার অভিনেতা হিসেবেই চিনি। কিন্তু তাঁর জীবন, তাঁর কাজ আরও অনেকগুলি দিক ছুঁয়ে ছিল। আদতে তিনি ছিলেন একজন ইএনটি সার্জন। মহারাষ্ট্রের সাতারা জেলায় তাঁর জন্ম হয়েছিল। 
বিশদ

21st  December, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।  বিশদ

14th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  
বিশদ

14th  December, 2019
উদীয়মান নারীর মঞ্চ 

গত বছরের মতো এবছরও মানিকতলা দলছুট নাট্য সংস্থা আয়োজন করেছে তাদের ‘উদীয়মান নারীর মঞ্চ’। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্রে চলবে এই উৎসব। প্রতিদিন চারটি করে নাটক মঞ্চস্থ হবে। বেশিরভাগ নাটকের পরিচালকই নারী।
বিশদ

14th  December, 2019
অন্য চুপকথার নবম নাট্য উৎসব

প্রতিবছরের মতো এবছরও চাকদহ অন্য চুপকথার নাট্য উৎসব শুরু হয়েছে চাকদহের সম্প্রীতি মঞ্চে। চলেবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে মোটা ছ’টি নাটক প্রদর্শিত হবে। প্রথমদিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ছিল ইন্দ্ররঙ্গ প্রযোজিত নাটক অদ্য শেষ রজনী। পরদিন ১৪ ডিসেম্বর দমদম শ্রুতিরঙ্গমের দুটি ছোট নাটক সত্য ডিরে এসো ও প্রমীলা পিয়াজি।  
বিশদ

14th  December, 2019
গঙ্গা যমুনা নাট্য উৎসব 

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘অনীকের গঙ্গ যমুনা নাট্য উৎসব’। এই উৎসব এবার ২২ বছরে পড়ল। এবছর তপন থিয়েটারে এই নাট্য উৎসবের সূচনা ডলস থিয়েটারের পুতুল নাটক দিয়ে। সেদিনই থাকবে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের আবাসিকদের নাটক ‘রক্তকরবী’।
বিশদ

14th  December, 2019
নটসেনার সরোজ নাট্যমেলা 

নটসেনা তাদের প্রয়াত পরিচালক সরোজ রায়কে স্মরণ করে আয়োজন করেছিল একটি নাট্যমেলার, যার শিরোনাম ‘সরোজ নাট্যমেলা’। গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। প্রথমদিন ছিল একটি নাট্য বিষয়ক আলোচনা—বিদ্যালয় পাঠ্যসূচীতে থিয়েটার সংযুক্তিকরণ। 
বিশদ

14th  December, 2019
মাঙ্গলিকের পরিবর্তন 

আমাদের চারধারে চলছে নানা বুজরুকির ব্যবসা। প্রচুর মানুষ নিয়মিত ঠকছেন। ঠকে শিখছেন। এক শ্রেণীর কর্মবিমুখ অলস মানুষ যারা অল্প আয়াসেই ধনী হওয়ার স্বপ্ন দেখে তারাই মূলত এই ধরনের ব্যবসার সফল উদ্যোগপতি। নারান এইরকমই এক লোক। সে মানুষকে নেশার কবল থেকে মুক্ত করার নামে এক বুজরুকির ব্যবসা চালায়। 
বিশদ

14th  December, 2019
দেশের বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক এক নাট্য 

নবম বর্ষে তিলজলা ঋতুর নবতম প্রযোজনা ‘তরবারি সুমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হল মধুসূদন মঞ্চে। গত ২৯শে অক্টোবর এই নাটকটির প্রথম উপস্থাপনা ছিল। নাটকটি লিখেছেন অশোক মুখোপাধ্যায়, নির্দেশনায় জয়ন্ত দীপ চক্রবর্তী। এর কাহিনী বর্তমানে ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত প্রসঙ্গিক। 
বিশদ

14th  December, 2019
দৈর্ঘ্যে স্বল্প কিন্তু গভীরতায় সাগর 

সম্প্রতি ‘ভাণ’ প্রযোজিত দুটি স্বল্প দৈর্ঘের নাটক পরপর মঞ্চস্থ হল— ‘বিষদিগ্ধা’ এবং ‘বিদ্যার সাগরেরা’। দুটি নাটকের নাটককার এবং নির্দেশক গৌরাঙ্গ দন্ডপাট। বিষয়গত দিক থেকে ‘বিষদিগ্ধা’ বেশ পরিচিত। দাম্পত্য অস্থিরতা এবং ব্যক্তিত্বের সংঘাত। স্বামী সফল নাট্যকার। 
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM